২১ ফেব্রুয়ারি থেকে মোবাইলে বাংলায় এসএমএস

ভেক্তাকন্ঠ ডেস্ক:

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা ভাষাকে সম্মান জানাতে আগামী ২১ ফেব্রুয়ারি থেকে দেশের মোবাইল ফোন অপারেটররা গ্রাহকদের কাছে সব ধরনের এসএমএস বাংলায় পাঠাবে। ২০ ফেব্রুয়ারি এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

মোবাইল অপারেটররা বলছে, দেশে উৎপাদিত ও বৈধভাবে আমদানি করা যেকোনো মোবাইল সেটেই বাংলায় এসএমএস পড়া যাবে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির তদারকিতে দীর্ঘদিনের প্রস্তুতি, অর্থ ব্যয় ও কারিগরি নানা সমস্যা সমাধান করে এই সেবা চালু করা হচ্ছে। তবে শুরুতেই শতভাগ এসএমএস ও নোটিফিকেশন বাংলায় পাঠানো সম্ভব না-ও হতে পারে। পর্যায়ক্রমে সুফল মিলবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, মোবাইল অপারেটরদের কাছে যেসব তথ্য সাধারণ গ্রাহকদের পাওয়া দরকার, তা শুরু থেকেই পাওয়া যাবে। আমরা ২০ ফেব্রুয়ারি এর উদ্বোধন করব। ২১ ফেব্রুয়ারি থেকে এটি কার্যকর হবে।

গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য বিবেচনায় এ পদক্ষেপকে একটি উল্লেখযোগ্য মাইলফলক বলে বিশ্বাস করে গ্রামীণফোন। এখন বাংলাভাষী গ্রাহকরা সেবা ও অন্যান্য যোগাযোগসংশ্লিষ্ট বিষয় সম্পর্কে আরো ভালোভাবে বুঝতে পারবেন। স্থানীয় সংস্কৃতির পৃষ্ঠপোষক হিসেবে গ্রামীণফোন গত ফেব্রুয়ারিতে ২৫ পয়সায় মোবাইল থেকে মোবাইল বাংলা এসএমএস ট্যারিফ নিয়ে আসে।

রবি আজিয়াটা লিমিটেডের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, আমরা বিটিআরসির এ সিদ্ধান্ত বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। বাংলাদেশে বৈধভাবে উৎপাদিত ও আমদানি করা যেকোনো মোবাইল ফোনেই বাংলায় এসএমএস পড়া সম্ভব।

বাংলালিংকের হেড অব করপোরেট কমিউনিকেশনস অ্যান্ড সাসটেইনেবিলিটি আংকিত সুরেকা বলেন, বিটিআরসির নির্দেশনা অনুযায়ী বাংলালিংক আগামী ২১ ফেব্রুয়ারি থেকে সব ধরনের সিস্টেম-জেনারেটেড ও প্রমোশনাল এসএমএস বাংলায় পাঠাবে।